[Adinserter AMP]
Sunday, May 19, 2024
HomeHEALTH & FITNESSপ্রাপ্তবয়স্করা দিনে কতটুকু পরিমান চিনি খাওয়া উচিত ? – গবেষণা 2023

প্রাপ্তবয়স্করা দিনে কতটুকু পরিমান চিনি খাওয়া উচিত ? – গবেষণা 2023

দিনে কতটুকু পরিমান চিনি খাওয়া উচিত: চায়ের যেমন চিনি ছাড়া স্বাদ হয় না তেমনি খাবারের স্বাদ ও চিনি ছাড়া বাড়ে না। ছোট বড় কারও মনেই প্রশান্তি আসে না মিষ্টি জাতীয় খাবার না খেলে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে চিনি আমাদের স্বাস্থের জন্য ক্ষতিকর জেনেও অনেকে তা মানতে চায় না।

আমরা প্রতিদিন কতটুকু চিনি খাদ্যের সঙ্গে গ্রহন করছি তা জানা জরুরী। বিশেষজ্ঞ দের মতানুসারে, সিরাপ বা লিকুইড চিনি স্বাস্থের জন্য ক্ষতিকর।

শুধু তাই নয় ফ্রুটজুস থেকে শুরু করে কোমল পানীয় তে পর্যন্ত চিনি পরিপূর্ণ থাকে।বিশেষ করে গরমে এসব খাওয়ার পরিমান বেড়ে যায়।ফলে দেখা দেয় বিভিন্ন শারীরিক সমস্যা।

হ্যালো আপডেটের খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

Hlwupdate.com

চিনি খেলে কি কি হয় তা জানে নেওয়া যাকঃ

দিনে কতটুকু চিনি খাওয়া যাবে

চিনি খাওয়ার পর তা শরীররে গিয়ে প্রথমে গ্লুকোজে পরিনত হয় পরে শক্তি যোগান দেয়। তবে প্রয়োজনের তুলনায় বেশি পরিমান চিনি খেলে উপকার না হয়ে বরং ক্ষতি হয়।
ওজন বাড়ার অন্যতম কারন হলো বেশি পরিমানে চিনি গ্রহণ করা। চিনিযুক্ত পানীয় প্রচুর পরিমানে গ্রহণ করলে দ্রুত ওজন বাড়ে। ফলে কেও যদি ওজন কমাতে চায় এসব চিনিযুক্ত পানীয় পরিহার করা প্রয়োজন।
লিক্যুইড সুগার হৃদরোগ, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

দিনে কতটুকু পরিমান চিনি খাওয়া উচিত

অতিরিক্ত চিনি খেলে যেসব রোগ হয়
অতিরিক্ত চিনি খেলে যেসব রোগ হয়

একজন সুস্থ মানুষ দিনে খাবার থেকে আসা ক্যালোরির ১০ভাগ চিনি গ্রহণ করতে পারে। তবে এর বেশি হওয়া উচিত নয়।যেমনঃ কেও যদি একদিনে ২০০০ ক্যালোরি খাবার খায় তার মধ্যে ৩০/৪০গ্রাম বা ১০ চা চামচ চিনি খেতে পারবে।

তবে ৪-১০ বছরের শিশুদের জন্য এর পরিমান হবে ১৯-২৪ গ্রাম। সাদা বা লিকুইড চিনি না খেয়ে বাদামি চিনি বা ভেষজ মিষ্টান্ন ব্যবার করা ভালো।

আপনি আপনার স্বাস্থ নিয়ে খুবেই চিন্তিত তাহলে দেখতে পারেন সাস্থ সম্পূর্ণ কিছু টিপস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular